বর্ধমান রাজ পরিবারের কালনার দূর্গাপূজা


বাঙালির দুর্গা পূজা এবার Oct এ হলেও কালনায় কিন্তু পূজা শুরু হয়ে গিয়েছে । কালনার সবচেয়ে প্রাচীন বড় উৎসব হল মহিষমর্দিনী পুজো । বর্ধমান রাজ পরিবারের পরিকল্পনা ও আর্থনুকুল্যে ভাগিরথির তিরে গড়ে ওঠে নয়াগঞ্জ বসতি ।
ধীরে ধীরে জম জমাট ব্যাবসা ক্ষেত্রের রূপ নেয় এই এলাকা ১৭৬৪-৬৮ সালে এলাকার আরতদার ছিলেন ঈশ্বরী প্রসাদ পাল চৌধুরী . তিনি স্বাপ্নাদেশ পেয়ে ভাগিরথিতে একটি কাঠের পাটাতন দেখেন । সেই পাটাতনেই মহিষমর্দিনীর প্রতিমা গড়ে পুজো শুরু করেন। দেবী দুর্গার আরেক রূপ মহিষমর্দিনী । দুর্গা পূজার মতোই এখানে চারদিন মহা ধুমধাম এ পুজো হয় । 



15ই আগস্ট ছিল সপ্তমি , 16ই আগস্ট অষ্টমি, 17 আগস্ট নবমি তে দারুণ ভিড় ছিল পূজা মণ্ডপ এ কিন্তু বৃষ্টির কারণ এ অনেকেই মুখ ফিরিয়ে বাড়ি চলে আসছিল । তখন মা এর অন্নক্ষেত্র চলছিল । অনেক অনেক মানুষ সাম্নের আট চালায় বসে মা এর ভোগ গ্রহণ করছিল । এক অপরূপ সন্ধ্যার কিছু মুহূর্ত আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম মাত্র ।
Share on Google Plus

About pronabbiswas30

Hello, I am Pronab Biswas a new Blogger from West Bengal. I have written and developed this site so that students and other learn the all general Knowledge and related many other things in their own Bengali Language.
    Blogger Comment
    Facebook Comment

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন